Friday, February 1, 2019

বুড়িগঞ্জে নদীতে বালু উত্তোলণে দুইজন নিহত হওয়ার ঘটনায় ॥ অশুভ শক্তির ছায়া!


-------------------------------------
সরকারি প্রকল্পে খনন করা নাগর নদীতে বোরিং করে অবৈধভাবে বালু উত্তোলণ করার সময় দুইজন শ্রমিক নিহত ঘটনাটিতে অশুভ শক্তির ছায়ায় পরিনত হয়েছে।

অনুসন্ধানে জানা যায়, বগুড়ার শিবগঞ্জ উপজেলার বুড়িগঞ্জ ইউপির দক্ষিণ ছাতড়া গ্রামের সিরাজ উদ্দিনের পুত্র নাসির উদ্দিন সরকারি প্রকল্পে খনন করা নাগর নদীর তলদেশে অবৈধভাবে বোরিং করে বালু উত্তোলণ করে আসছিল। উক্ত বালু উত্তোলণ বোরিং স্থলে গত ১৮ জানুয়ারি দুপুরে কলেজ পড়–য়া মোশারফ হোসেন ও এক সন্তানের জনক খায়রুল ইসলাম দুর্ঘটনায় নিহত হয়।

বালু উত্তোলণ পয়েন্টে দুইজন নিহত হওয়ার সংবাদ পেয়ে ছাতড়া গ্রামের জনৈক নজরুল ইসলাম ও জনৈক ভুট্ট বালু উত্তোলণ করার মেশিন পাইপ ও যন্ত্রাংশ যার আনুমানিক মূল্য লক্ষাধিক টাকার মালামাল তড়িঘড়ি করে নিজ বাড়িতে নিয়ে যায়। সরকারি নদীতে অবৈধভাবে বালু উত্তোলণ করার সময় দুইজন নিহত হওয়ার ঘটনায় পুলিশ প্রশাসন নড়েচড়ে বসে। 

এ সময় শিবগঞ্জ থানা পুলিশকে তারা নিজের জায়গায় বালু উত্তোলণ করেছে এবং বিভিন্ন ভাবে ভুল তথ্য দিয়ে অশুভ শক্তির ছায়ায় দফায় দফায় অভিযুক্তর আত্মীয়দের কাছ থেকে নিহত পরিবার, পুলিশ, সাংবাদিক ও রাজনৈতিক ব্যক্তিদের ভয় দেখিয়ে প্রায় দুই লক্ষাধিক টাকা হাতিয়ে নেয়। 

বিষয়টি স্থানীয় সাংবাদিকদের মধ্যে জানাজানি হয়। এর পরিপ্রেক্ষিতে ওইদিন রাতেই নিহত মোশারফ সরকারের পিতা ক্ষেতলাল উপজেলার আলামপুর ইউপির বানিয়াচাপড়  গ্রামের মোস্তফা সরকার বাদী হয়ে বালু উত্তোলণকারী নাসির উদ্দিন ও মেশিন মালিক নজরুল ইসলাম এ  দু’জনকে আসামী করে শিবগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করে। মামলাটির তদন্তকারী কর্মকর্তা শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ ওসি (তদন্ত) ছানোয়ার হোসেন। 

বিশ্বস্ত একটি সূত্রে জানা যায়, বুড়িগঞ্জের একটি রাজনৈতিক দলের ছত্র ছায়ায় দুইজন জনৈক নেতা উপরোক্ত টাকাগুলি ভাগবাটোয়ারা ও রফাদফা করার গুনজন উঠেছে। উল্লেখ্য যে, বালু উত্তোলণে নিহত শ্রমিকদের দুইটি মোবাইল ফোন নগদ টাকা পরিধেয় বস্ত্র উত্তোলণে ব্যবহৃত মেশিন ও পাইপসহ তাদের বেশকিছু মালামাল অদ্যবধি উদ্ধার হয়নি। 

এ ব্যাপারে ১ ফেব্র“য়ারি মামলার তদন্তকারী কর্মকর্তা জানান, মামলাটি তদন্তধীন রয়েছে, তিনি আরও জানান, বালু উত্তোলণের কাজে ব্যবহৃত মালামাল উদ্ধারের চেষ্টা চলছে। সরকারি নাগর নদীতে অবৈধভাবে বোরিং করে বালু উত্তোলণ কারীদের বিরুদ্ধে কঠোর শাস্তির দাবী জানান সচেতন মহল। এ নিয়ে এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। ০১.০২.২০১৯

No comments:

Post a Comment