Monday, January 14, 2019

প্রেমে পড়া বা ভালোবাসা নিয়ে কিছু ‘ভুল’ ধারণা

ছেলেটি আপনার দিকে অপলক দৃষ্টিতে তাকিয়ে আছে আর এতেই আপনার হৃৎকম্পন শুরু হয়ে গেছে। ধরে নিলেন প্রেমে হয়ে গেছে! এরকম কিছু ভুল ধারণার কথা থাকলো আজ। 



সুন্দর নারী-পুরুষের সহজে প্রেম হয় 
‘‘এ ধারণা সম্পূর্ণ ভুল! ভালোবাসার মানুষদের মধ্যে মনের মিল হবে- এই চাওয়ার কথা আমরা সকলেই জানি। তবে প্রেমিক-প্রেমিকারা দৈহিক সৌন্দর্য্যের দিকেও নিজেদের চেহারার সাথে মানানসই কাউকেই্ বেশি চান। তাছাড়া অনেকে চান নিজের কাছের মানুষ বা ছোটবেলার স্মৃতিকে মনে করিয়ে দেয় এমন চেহারার কাউকে।’’ এই মন্তব্য জার্মান সাইকোলজিস্ট মিশায়েল লুকাস ম্যুলারের।  

‘গভীর’ ভালোবাসা থাকলে কথা বা ভাষা জরুরি নয়! 
 এমন কথা শোনা যায় বটে, তবে তা ভুল। প্রথমদিকে তেমন অসুবিধা না হলেও পরে ‘সঠিক’ ভাষা বা কথা বলা ছাড়া ভালোবাসার সম্পর্ক দীর্ঘদিন টিকিয়ে রাখা সম্ভব হয় না। কারণ, কথা বলার মধ্য দিয়েই কেবল স্বামী-স্ত্রী বা পার্টনারের মধ্যে হওয়া নানা রকম ভুল বোঝাবুঝি এবং দ্বন্দ্বের অবসান ঘটানো সম্ভব। 

‘সন্দেহ’ ছাড়া ভালোবাসার সম্পর্ক? 
 অনেক প্রেমিকা-প্রেমিকা গর্ব করে বলেন যে, তাঁরা কেউ কাউকে সন্দেহ করেন না। এটাও একেবারেই ভুল! কারণ, ভালোবাসার মূলমন্ত্র হচ্ছে ‘বিশ্বাস’। তবে দু’জনের সম্পকের মধ্যে যদি সন্দেহ বা খানিকটা ঈর্ষা না থাকে, তাহলে মনে হতে পারে যে, একে অপরের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছে। একটু আধটু সন্দেহ থাকা ভালোবাসারই নামান্তর।  

যৌনমিলন যত বেশি, সম্পর্ক তত স্থিতিশীল 
এটাও একটি ভুল ধারণা। দাম্পত্যজীবনে যৌনমিলন খুবই গুরুত্বপূর্ণ–এ কথা ঠিক। তবে যৌনমিলন বেশি হলেই যে প্রেমিক-প্রেমিকার মধ্যে সম্পর্ক হবে সুখের বা স্থিতিশীল, তা কিন্তু বলা যায় না। কারণ, সুখের সংজ্ঞা একেকজনের কাছে একেকরকম। 

প্রেম একবারই আসে জীবনে 
এ ধারণাও ভুল। তবে একবার প্রেমে ব্যর্থ হলে বা কষ্ট পেলে অনেকে আর নতুন করে কাউকে ভালোবাসতে চায় না, এ কথা ঠিক। যদিও ব্যর্থ প্রেমের পর নতুন করে কাউকে ভালোবাসতে কিছুদিন সময় লাগে, তবে ভালোবাসা হতে পারে একাধিকবার। জার্মান সাইকোলজিস্ট মিশায়েল লুকাস ম্যুলারের দীর্ঘদিনের অভিজ্ঞতা ও বিভিন্ন সমীক্ষা থেকে পাওয়া তথ্যগুলো প্রকাশ করেছে জার্মান ম্যাগাজিন ‘লেয়া’। ডিডাব্লিউ থেকে

No comments:

Post a Comment