Sunday, January 27, 2019

বগুড়ার মহাস্থান দই-মিষ্টি বাজারে ভয়াবহ অগ্নিকান্ড ১৫টি দোকান পুড়ে ছাই প্রায় ৮০/৯০ লক্ষ টাকার ক্ষতি

বগুড়া উত্তর ডটকম: (এস আই সুমন) : বগুড়ার শিবগঞ্জ উপজেলার মহাস্থান দই- মিষ্টি ও বিভিন্ন পণ্য সামগ্রী বাজারে ভয়াবহ অগ্নিকান্ডে প্রায় ১৫টি দোকান পুড়ে ছাই হয়েছে। এ ঘটনায় ফায়ার সার্ভিস কর্মীরা ক্ষয়-ক্ষতির পরিমাণ ১০ লক্ষ টাকা অনুমান করলেও এলাকাবাসীরা অর্ধকোটি টাকার ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করেছেন।



স্থানীয় এলাকাবাসীরা জানান, শনিবার ভোর ৫টায় মহাস্থান মাছ বাজারের পাশে দই মিষ্টির দোকানের একটি চুলা থেকে আগুনের সূত্রপাত ঘটে। এরপর আগুন মুহুর্তই পুরো মার্কেটে ছড়িয়ে যায়, ক্ষতিগ্রস্থ্য ব্যবসায়ীরা হলো মীর আলম, আমিনুর ইসলাম, মিষ্টার, ফারুক, আনিছার। 

পরে স্থানীয়রা শিবগঞ্জ উপজেলা ফায়ার সার্ভিসকে খবর দেয়। খবর পেয়ে প্রথমে শিবগঞ্জ ফায়ার সার্ভিসের একটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। এসময় তাদের রিজার্ভকৃত পানি ফুরিয়ে গেলে তারা বগুড়া সদর ফায়ার সার্ভিসকে খবর দেয়। এরপর বগুড়া সদর ফায়ার সার্ভিস ও শিবগঞ্জ ফায়ার সার্ভিসের ২টি ইউনিট মহাসড়কের পাশে একটি ডোবা থেকে তাদের সরঞ্জাম দিয়ে পানি উত্তোলণ করে। তারা প্রায় দেড় ঘন্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়। 

এবিষয়ে শিবগঞ্জ ফায়ার সার্ভিসের অফিসার ইনচার্জ আব্দুল হামিদ জানান, রাত সাড়ে ৫টায় সংবাদ পেয়ে আমাদের ইউনিট আগুন নিভাতে আসে। কিন্তু আমাদের মজুদ পানি শেষ হলে আগুন নিভাতে হিমশিম খেতে হয়। বগুড়ার ফায়ার সার্ভিসের অফিসার ইনচার্জ সরোয়ার হোসাইন জানান, আগুন পুরো মার্কেটে লাগার কারণে অনেক দুর থেকে পানির সংযোগ দিয়ে আগুন নিভাতে হয়েছে। তিনি আক্ষেপ করে আরও বলেন, মহাস্থান একটি ঐতিহাসিক এলাকা। 

এখানে অনেক দোকানপাট ও বসতবাড়ি রয়েছে। অতচ এখানে নিরাপত্তার স্বার্থে আগুন নিয়ন্ত্রণের পানি রিজার্ভের কোন ব্যবস্থা করা হয়নি। তিনি মহাস্থান হাট ইজারাদার সংশ্লিষ্ট ব্যক্তিদের এলাকার ব্যবসা প্রতিষ্ঠানের নিরাপত্তা রক্ষার্থে পানি বোরিং রাখার জন্য নির্দেশ দিয়েছেন। 

এদিকে নিজেদের একমাত্র রুজির পথ শেষ পুঁজি হারিয়ে ব্যবসায়ীদের মাটিতে লুটিয় আহাজারি করতে দেখা গেছে। অনেকেই এখন সরকারি অনুদান আশা করছেন। অগ্নিকান্ডের কারণে বগুড়া-রংপুর মহাসড়কে প্রায় ১ঘন্টা সকল যানচলাচল বন্ধ ছিল। এলাকাবাসীদের মাঝে আতঙ্ক বিরাজ করছিল।

No comments:

Post a Comment