Friday, January 11, 2019

কাহালুর নাগর নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন ও মাটিকাটার মহোৎসব

বগুড়া উত্তর ডটকম,  কাহালু (বগুড়া) প্রতিনিধিঃ বগুড়ার কাহালু, শিবগঞ্জ ও দুপচাঁচিয়া উপজেলার সীমান্ত এলাকা দিয়ে বয়ে যাওয়া কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজরীত সেই ছোট নাগর নদীতে অবৈধভাবে শ্যালো মেশিন দিয়ে বালু উত্তোলন ও ড্রেজার দিয়ে মাটিকাটার মহোৎসব চলছে।

নদীর আশে-পাশের মানুষ ফসলী জমি এবং বসত বাড়ির ক্ষতির আশঙ্কায় বিভিন্ন দপ্তরে অভিযোগ, মানববন্ধন ও প্রতিবাদ সভার মতো অনেক কর্মসূচী পালন করলেও বন্ধ হয়নি বালু উত্তোলন এবং মাটিকাটা।

অবৈধভাবে যারা দীর্ঘ কয়েক বছর যাবত বালু উত্তোলন ও মাটি কাটছে তাদের বিরুদ্ধে আইগত কঠোর ব্যবস্থা না নেওয়ার ফলে প্রতি বছর ক্ষতির মুখে পড়ছেন এই নদীর তীরবতী মানুষ। প্রতি বছরই আমন মৌসুমে চাষিরা পড়েন মহাবিপাকে।

বিভিন্নভাবে তথ্য নিয়ে ও সরোজমিনে দেখা গেছে কাহালু উপজেলার কালীতলা, শিবতলা, ঘোন কালাই, আটালিয়া, কাশ্মিমালা, ঝিনাই ও টিটিয়াসহ নাগর নদীর বিভিন্ন পয়েন্টে এক শ্রেণীর প্রভাবশালীরা অবৈধভাবে বালু উত্তোলন ও মাটি কাটছে। তারা ১৫/২০ ফিট গভীর করে ট্রাকে ট্রাকে মাটি নিয়ে যাচ্ছে।

এই মাটি গুলো যাচ্ছে আশে-পাশের ইটভাটা গুলোতে। আর বালু বিক্রি করছে যারা বিভিন্ন স্থাপনা নির্মাণ করছে তাদের কাছে। ইতিপূর্বে মদনায় গ্রামের মানুষ বিভিন্ন দপ্তরে অভিযোগ দেওয়াসহ মানববন্ধন ও প্রতিবাদ সভার মতো কর্মসূচী পালন করেছে এই অবৈধভাবে বালু উত্তোলন ও মাটিকাটা বন্ধের জন্য। তারপরেও বন্ধ হয়নি নাগর নদী থেকে বালু উত্তোলন ও মাটিকাটা।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ আরাফাত রহমান জানান, নির্বাচনের কারনে অভিযান কিছুটা শিথিল ছিলো। নাগর নদী থেকে বালু উত্তোলন ও মাটিকাটা বন্ধে শিঘ্রই অভিযান চালানো হবে।

No comments:

Post a Comment